Mazhab Does Not Divide Islam-মাজহাব মানেই কি বিভক্তি?
Mazhab Does Not Divide Islam-মাজহাব মানেই কি বিভক্তি?
মাজহাব আরবি শব্দ যার অর্থ পথ বা মত। ইমামগণের মতামতকে আরবিতে মাজহাব বলে। অনেক সময় কুরআন, সুন্নাহর দিকনির্দেশনা বুঝতে অসুবিধা হলে আমরা মাজহাব থেকে তা বুঝার চেষ্টা করি।
কুরআন এবং হাদিসের সবচেয়ে বিশুধ্য ব্যাখ্যা হচ্ছে ইমামগণের সংকলিত ফিকাহ। মানুষের চিন্তার ভিন্নতা থাকবেই। মাজহাব যেহেতু ইমামগণের মতামত তাই তাদের মতের ভিন্নতা থাকা স্বাভাবিক।
আবার রাসুল (সাঃ) এর পক্ষ থেকেও একটি বিষয়ে একাধিক আমল করতে দেখা গেছে। ফলে একাধিক মতামত প্রতিষ্ঠিত হয়েছে। যেমন নামাজের ব্যাপারে রাসুল (সাঃ) কখনও বুকে, কখনও নাভির উপরে বেঁধেছেন আবার কখনও হাত ছেড়ে দিয়েছেন।
রাসুল (সাঃ) এর সাহাবিগণের মাঝেও মতভিন্নতা ছিল। ফলে যে সাহাবী যেভাবে আমল করতেন তা দেখে তাবেয়ি এবং পরবর্তীতে তাবে-তাবেয়িগনের মাঝেও এই মতপার্থক্য থেকে গিয়েছে। ফলে মাজহাবও একাধিক হয়েছে।
চারজন ইমামের মতামত যেভাবে সুবিন্যস্ত ভাবে সংরক্ষিত হয়েছে অন্যান্য ইমামের মতামত সেভাবে সংরক্ষিত হয়নি। অন্যান্য ইমামের অনুসারী তেমন তৈরি হয়নি। তাই চারটি মাজহাব প্রতিষ্ঠিত হয়েছে। অঞ্চল ভেদে ইমামগণের প্রতিষ্ঠিত মাজহাব সমুহঃ
১) হানাফি মাজহাব- ইমাম আবু হানিফা (রঃ)—– ইরাক
২) মালেকি মাজহাব- ইমাম মালেক (রঃ)—– মদিনা
৩) শাফেয়ী মাজহাব- ইমাম শাফি (রঃ)—— মিশর
৪) হাম্বলি মাজহাব- ইমাম আহমদ ইবনে হাম্বল—– ইরাক
চারজন ইমামই এখলাসের মানদণ্ডে উত্তীর্ণ। তাদের ইলমি যোগ্যতা ছিল অনেক বেশি। দুনিয়ার বেশির ভাগ মুসলমানগণ কোন না কোন মাজহাব মানেন। প্রায় এক তৃতীয়াংশ মুসলিম হানাফি মাজহাবের অনুসারী।সরাসরি কুরআন সুন্নাহর বিষয়গুলি অনেকের জন্য বুঝা সহজ নাও হতে পারে। তাই কুরআন সুন্নাহ সহজ ভাবে বুঝতে মাজহাবের প্রয়োজন।যারা কোন মাজহাব মানেন না শুধু কুরআন সুন্নাহ অনুসরন করেন তারাও প্রকারান্তরে মাজহাব মানেন। কারণ কোন না কোন মাজহাবের সাথে তাদের আমল মিলে যায়। তাই মাজহাবের বাহিরে গিয়ে কুরআন সুন্নাহকে মানা সম্ভব না।
অনেকে মনে করেন মাজহাবের কারণে ইসলাম বিভক্ত হয়ে গেছে। একথা আসলে ঠিক নয়। বাস্তবতা এর বিপরীত। মাজহাব ইসলামকে অনেকগুলি ভাগ হওয়া থেকে বাঁচিয়েছে। অনেক অনেক বিভক্তিকে পরিশীলিত করে অল্প কিছু বিভক্তি নিয়ে এসেছে মাজহাব।
মাজহাবের একটি বড় উপকারিতা হচ্ছে এর সহজ ভাব বা প্রসস্থতা। কোন কারণে কোন ইমামের মাজহাব মানতে যদি কারো পক্ষে কষ্ট হয়ে যায় তবে শরিয়তের দলিলের আলোকে অন্য ইমামের মাজহাব তিনি গ্রহণ করতে পারবেন।
কাজেই মাজহাবের একাধিক ব্যবস্থা থাকার কারণে তা মানা মুসলমানদের জন্য সুবিধা হয়েছে। তাই মাজহাবের কোন আমল নিয়ে বিদ্রূপ বা অবজ্ঞা করা ঠিক নয়। এটি একটি কবিরা গুনাহ।
মাজহাব নিয়ে বাড়াবাড়ি করা উচিত নয়। মাজহাব কখনও দ্বীন নয়। কুরআন সুন্নাহকে মানার ক্ষেত্রে মাজহাবের সহায়তা গ্রহণ করা উচিত। আমরা মনেকরি আল্লাহ তায়লার বিশেষ কুদরত যে তিনি চারটি মাজহাবের মাধ্যমে ইসলামকে সুসংহত করেছেন।
আরও পড়ুন…
Al Qurans 100 Advices To Mankind-মানবজাতির প্রতি আল কুরআনের ১০০ উপদেশ
আইডিসির সাথে যোগ দিয়ে উভয় জাহানের জন্য ভালো কিছু করুন!
আইডিসি এবং আইডিসি ফাউন্ডেশনের ব্যপারে জানতে লিংক০১ ও লিংক০২ ভিজিট করুন।
আইডিসি মাদরাসার ব্যপারে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।
আপনি আইডিসি মাদরাসার একজন স্থায়ী সদস্য /পার্টনার হতে চাইলে এই লিংক দেখুন.
আইডিসি এতীমখানা ও গোরাবা ফান্ডে দান করে দুনিয়া এবং আখিরাতে সফলতা অর্জন করুন।
কুরআন হাদিসের আলোকে বিভিন্ন কঠিন রোগের চিকিৎসা করাতেআইডিসি ‘র সাথে যোগাযোগ করুন।
ইসলামিক বিষয়ে জানতে এবং জানাতে এই গ্রুপে জয়েন করুন।